শুন্যতায়
- মনিরা বাকী ০৪-০৫-২০২৪

সময় দেখিয়ে যাবে সবই,
রেখে যাব সবটুকু সময়েরই খাতায়;
তবু যদি কাক ডাকা ভোরে মনে হয়,
যদি পড়ন্ত বিকেলে শূন্যতায় কেঁদে ওঠে বুক !
যদি ফাঁকা মনে হতে থাকে খুব বেশী জনতার স্রোতে-
ফেল না !
আমাকে ভেবে তবু জল ফেল না !
কচুরিপানার মতো ভেসে যাওয়া স্রোতে-
আকণ্ঠ ডুবে থেকে যদি মনে হয়,
না নেই !
কি জানি কি ছিল !
আসনটা জুড়ে যেন আজ কেউ নেই !
চোখের কোনে হয়তোবা জল জমা হবে; হয়তবা না ।
ঠিক সেভাবেই থেকে যাবে; আজ যেমন ছিল,
শুধু মনে রেখো শুন্যতা বুক জুড়ে যেন না পায় ঠাই ।। (নামকরনে কৃতজ্ঞতা দাদাই তানজির উদ্দিন)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 8টি মন্তব্য এসেছে।

monirabaki
০৯-০২-২০১৪ ০৩:০২ মিঃ

(সুবাস)দাদাভাই আমার প্রনাম জানবেন ।আপনাকে এখানে পেয়ে আমি খুবই আনন্দিত

monirabaki
০৯-০২-২০১৪ ০৩:০১ মিঃ

অনির্বাণ দাদাভাই অনেক খুশী হলাম আপনার ভাল লেগেছে জেনে

monirabaki
০৯-০২-২০১৪ ০৩:০০ মিঃ

হুম দাদা রাজু যোগ করে নিয়েছি :)

monirabaki
০৯-০২-২০১৪ ০২:৫৯ মিঃ

:) @দাদাই

SUBHAS
২৩-০১-২০১৪ ২৩:৫৬ মিঃ

ভালো লাগল ।

anirban
০৫-০৮-২০১৩ ১২:৪০ মিঃ

"যদি পড়ন্ত বিকেলে শূন্যতায় কেঁদে ওঠে বুক !
যদি ফাঁকা মনে হতে থাকে খুব বেশী জনতার
স্রোতে-
ফেল না !
আমাকে ভেবে তবু জল ফেল না !"


জটিল, জটিল, জটিল .......

ehRAJU
২৮-০৭-২০১৩ ২০:০০ মিঃ

তোমাদের দাদা দিদির মাজে এই ছোট্ট ভাইকে যোগ করে নাও|| আমি কিন্তু ফেবুর *একটিমনের একটি মানুষ*

Tanzir
২৩-০৭-২০১৩ ০৮:২৭ মিঃ

কি করলে দিদি !